ছাত্রদল নেতা নুরুজ্জামান জনি গুলিবিদ্ধ হয়ে নিহত

27
ছাত্রদল নেতা নুরুজ্জামান জনি

জাতীয়তাবাদী ছাত্রদল (ছাত্রদল নেতা নুরুজ্জামান জনি) খিলগাঁও শাখার সাধারণ সম্পাদক নুরুজ্জামান জনি (৩০) -কে ২০১৫ সালের ১৯ জানুয়ারি ঢাকার নাজিমউদ্দিন রোড জেলগেট থেকে অপহরণ করে ডিবি পুলিশ। পরে রাতে কৃষ্ণপদ রায়ের (ডিসিডিবি, সাউথ) নেতৃত্বে ডিবির একটি দল তাকে গুলিবিদ্ধ করে। কমপক্ষে ১৬ টি গুলি জনির মাথায় লাগে, ১০ টি তার বুক লক্ষ্য করে।

 

যখন পুলিশ কাউকে হত্যা করার জন্য ১৬ বার গুলি করে- এটি কেবল একটি হত্যা নয়- প্রত্যেকে এই কাজটিতে প্রচুর “আনন্দ” এবং “সন্তুষ্টি” দেখতে পায়। এটি পুলিশের ইউনিফর্মে “টনি মন্টানা”। আর সেই স্যাডিস্ট হলেন গোয়েন্দা শাখার তৎকালীন ডেপুটি কমিশনার (দক্ষিণ) কৃষ্ণপদ রায়।

 

২০১৫ সালের ১৯ জানুয়ারি জনি তার ছোট ভাই মনিরুজ্জামান হীরাকে দেখতে জেল গেটে গেলে নিখোঁজ হন। জনিকে খুঁজে না পেয়ে পুলিশ গত ১৬ জানুয়ারি শুক্রবার হীরাকে তার বাড়ি থেকে তুলে নিয়ে যায় বলে অভিযোগ।

 

জনির বাবা ইয়াকুব আলী তার সঙ্গে শেষ কথা বলেন ১৯ জানুয়ারি দুপুর ১টা ১৫ মিনিটে- যেদিন তিনি নিখোঁজ হন। জনির স্ত্রী মনিয়া পারভিন মনিশা তার বাবার সাথে কথোপকথনের প্রায় এক ঘন্টা পরে তার স্বামীর চারটি মোবাইল ফোন বন্ধ অবস্থায় দেখতে পান। তারপর তারা সম্ভাব্য সব জায়গায় তাকে খুঁজছিল। তার বাবা খিলগাঁও পুলিশ এবং গোয়েন্দা শাখার সাথে যোগাযোগ করেন, কিন্তু তারা সবাই বলে যে তারা তার হদিস সম্পর্কে কিছুই জানে না।

ছাত্রদল নেতা নুরুজ্জামান জনি
জনির লাশ ও তার স্ত্রী মনিয়া পারভিন মনিশা

জনির বাবা ইয়াকুব আলী বলেন, “সোমবার রাতে আমার ছেলেকে গ্রেপ্তারের কথা অস্বীকারকারী গোয়েন্দারা কয়েক ঘণ্টা পর তাকে হত্যা করে। জনি কখনোই কোনো সহিংস কর্মকাণ্ডে জড়িত ছিলেন না এবং তিনি একজন সৎ চরিত্রের মানুষ হিসেবে পরিচিত ছিলেন। বছরখানেক আগে বিয়ে হয়, হাবিবুল্লাহ বাহার কলেজের ছাত্র ছিলেন। পুলিশের গুলিতে জনি নিহত হওয়ার সময় তার স্ত্রী মনিয়া পারভিন মনিশা সাত মাসের অন্তঃসত্ত্বা ছিলেন।

 

“আমার ছেলে কি করেছে? কেন তাকে খুন করা হয়েছে? আমাদের বাঁচিয়ে রাখার দরকার নেই। দয়া করে আমাদেরও মেরে ফেলুন,” তার মা নিলুফার পারভীন ঢাকা মেডিকেল কলেজ মর্গে তার ছেলের গুলিবিদ্ধ লাশ দেখে সাংবাদিকদের বলেন।

 

বাংলাদেশের এই অবৈধ সরকারের আইনশৃঙ্খলা বাহিনী বিরোধী দলের নেতা-কর্মীদের শেষ করার জন্য হত্যাকাণ্ড ঘটিয়ে চলেছে। সরকার এসব এজেন্সিকে হত্যার লাইসেন্স দিয়েছে শুধুমাত্র দেশের বিরোধী আন্দোলনকে পঙ্গু বা অস্থিতিশীল করার জন্য।